অদৃশ্য প্রযুক্তি

Price: 260 TK Discount:25%

অদৃশ্য প্রযুক্তি

  • লেখকঃ ড. সাজ্জাদ হোসেন

"অদৃশ্য প্রযুক্তি" বইটি এবারের একুশে বইমেলায় আসছে ১২ ফেব্রুয়ারিতে। বইটি সম্পর্কে মুখবন্ধ লিখেছেন দেশবরেণ্য কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।
অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন দীর্ঘদিন যাবত কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক হিসাব দেশের তথ্যপ্রযুক্তির শিক্ষায় অবদান রাখছেন। তবে শিক্ষকতাই তার একমাত্র কার্যক্ষেত্র নয়। বাংলাদেশের তরুণদের কর্মযোগ্যতা বৃদ্ধিতে যেমন তার নানা ধরণের উদ্যোগ রয়েছে ঠিক তেমনি তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশকে এগিয়ে নিতে তার নিরলস প্রচেষ্টা রয়েছে। তার লেখা কলাম এবং ইলেক্ট্রনিক মিডিয়াতে উপস্থিতির মাধ্যমে দেশের মানুষকে তথ্যপ্রযুক্তির সুপ্তশক্তি সম্পর্কে অবহিত করে আমাদের তরুণদের যথাযথ দিকনির্দেশনা দিতেও তিনি অত্যন্ত তৎপর। তার এই বইতে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের নানা সাফল্যের কথা চিত্রিত হয়েছে যেমন কৃষিতে কীভাবে তথ্যপ্রযুক্তির ব্যবহার আমাদের উৎপাদনশীলতা বৃদ্ধি করছে। ইন্টারনেট অব থিংস, স্মার্ট অফিস, ভার্চুয়াল রিয়ালিটি, কোয়ান্টাম কম্পিউটিং, মোবাইল প্রযুক্তি, বিগডেটা এর সম্ভাবনা নিয়েও তিনি আলোচনা করেছেন। সর্বোপরি মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ অভিধারণার সময়োপযোগিতা এবং ব্রিটেন ও ভারতসহ অন্যান্য দেশেরও একই পথ অনুসরন করার মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শিতার যে স্বীকৃতি পেয়েছে সে কথাও তিনি উল্ল্যেখ করেছেন। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের মাধ্যমে বাংলাদেশ যে নবযুগে পদার্পন করছে এবং ডিজিটাল বাংলাদেশই যে বঙ্গবন্ধুর সোনার বাংলার আধুনিক রূপ তা তিনি অনুধাবন করেছেন।
কম্পিউটার বিজ্ঞানের একজন শিক্ষাবিদ, অগ্রপথিক হিসাবে তথ্যপ্রযুক্তিসংক্রান্ত তার ভাবনাসমূহ শুধু ছাত্রদের জন্যই নয় নীতিনির্ধারকদের দর্শনকেও সমৃদ্ধ করতে অবদান রাখবে। আমি আশা করি পাঠক এই বইটি পড়ে তথ্যপ্রযুক্তিতে আমাদের সম্ভাবনা সম্পর্কে আরো বেশি ওয়াকিবহাল এবং উৎসাহিত হবেন।

ড. মোহাম্মদ কায়কোবাদ
অধ্যাপক
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
এবং
ফেলো, বাংলাদেশ একাডেমী অব সায়েন্সেস